1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৫:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
বঙ্গবন্ধু শান্তি পদক চালু, স্বর্ণ পদকের সঙ্গে পুরস্কার কোটি টাকা ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট ও নতুন পররাষ্ট্রমন্ত্রী নিয়োগ ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত: রাইসি ছাড়াও নিহত হলেন যারা হেলিকপ্টার দুর্ঘটনা: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন নালিতাবাড়ীতে বিনা উদ্ভাবিত ধানের ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত ঘুমের ঘোরে একা ঘরে পুড়ে অঙ্গার হলেন বৃদ্ধা হেলিকপ্টার দুর্ঘটনা: জীবিত উদ্ধারের আশা কমছে রাইসির বান্দরবানে যৌথবাহিনীর সঙ্গে গোলাগুলিতে ৩ কেএনএফ সদস্য নিহত বান্দরবানে ব্যাংক ডাকাতি ও সরকারি অস্ত্র লুটের প্রতিবাদে মানববন্ধন কেএনএফের নারী শাখার সমন্বয়কসহ দুজনকে কারাগারে প্রেরণ

রোগ নিরাময়ে রসুন

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৪ জানুয়ারী, ২০২০

স্বাস্থ্য ডেস্ক : রান্নার কাজে ব্যবহার ছাড়াও রসুনে অনেক রকমের ঔষধি গুণাগুণ আছে | প্রাচীনকাল থেকেই বিভিন্ন রোগের চিকিৎসায় রসুনের ব্যবহার চলে এসেছে |

রসুনের মধ্যে অ্যালিমিনা নামের এক কম্পাউন্ড পাওয়া যায়, যা বিভিন্ন রোগ সারাতে সাহায্য করে| প্রাচীন ইতিহাস ঘেঁটে দেখলে জানতে পারবেন তখন রসুন কিন্তু শুধুমাত্র বিভিন্ন অসুখ সারানোর জন্যই ব্যবহার হতো | মিশরীয়‚ ব্যাবিলনীয়‚ গ্রিক‚ রোমান এবং চৈনিক সভ্যতায় ওষুধ হিসেবে রসুনের ব্যবহারের নিদর্শন পাওয়া গেছে |

রসুন খুব নিউট্রিসাস‚ কিন্তু এতে খুব কম ক্যালোরি আছে । রসুনের মধ্যে রয়েছে মান্গানেসে, ভিটামিন বি সিক্স, ভিটামিন সি, সেলেনিউম্, ফাইবার।

এছাড়াও রসুনের মধ্যে পাওয়া যায় ক্যালসিয়াম‚ কপার‚ পটাশিয়াম‚ ফসফরাস‚ আয়রন এবং ভিটামিন বি ওয়ান | শুধু তাই নয়, রসুনের মধ্যে আমাদের শরীরে যা দরকার মোটামুটি সবই পাওয়া যায় |

খালি পেটে এক কোয়া রসুন খান তারপরই দেখবেন ম্যাজিক ! গবেষণায় দেখা গিয়েছে, খালি পেটে রসুন খাওয়া হলে এটি একটি শক্তিশালী অ্যান্টিবায়োটিক এর মতো কাজ করে। সকালে নাশতার আগে রসুন খেলে এটি আরও কার্যকরভাবে কাজ করে।

অসংখ্য মানুষ যারা উচ্চ রক্তচাপের শিকার তারা দেখেছেন, রসুন খাওয়ার ফলে তাদের উচ্চ রক্তচাপের কিছু উপসর্গ উপশম হয়। রসুন খাওয়ার ফলে তারা শরীরে ভালো পরিবর্তন দেখতে পায়।

খালি পেটে রসুন খাওয়ার ফলে যকৃত এবং মূত্রাশয় সঠিকভাবে নিজ নিজ কার্য সম্পাদন করে। এছাড়াও এর ফলে পেটের বিভিন্ন সমস্যা দূর হয় যেমন- ডায়রিয়া। এটা হজম ও ক্ষুধার উদ্দীপক হিসেবে কাজ করে। এটি স্ট্রেস দূর করতেও সক্ষম। স্ট্রেস বা চাপের কারণে আমাদের গ্যাস্ট্রিক এর সমস্যায় ভুগতে হয়।  তাই খালি পেটে রসুন খেলে এটি আমাদের স্নায়বিক চাপ কমিয়ে এ সব সমস্যা দূর করতে সাহায্য করে।

অন্যান্য ওষুধের তুলনায় শরীরকে ডি-টক্সিফাই করতে রসুন কার্যকরী ভূমিকা পালন করে। বিশেষজ্ঞদের মতে, রসুন প্যারাসাইট, কৃমি পরিত্রাণ, জিদ, সাংঘাতিক জ্বর, ডায়াবেটিস, বিষণ্ণতা এবং ক্যানসারের মতো বড় বড় রোগ প্রতিরোধ করে।

রসুন যক্ষ্মা, নিউমোনিয়া, ব্রংকাইটিস, ফুসফুসের কনজেশন, হাপানি, হুপিং কাশি ইত্যাদি প্রতিরোধ করে। আপনার যদি যক্ষ্মা বা টিবি জাতীয় কোনো সমস্যা ধরা পড়ে, তাহলে সারা দিনে একটি সম্পূর্ণ রসুন কয়েক অংশে বিভক্ত করে বারবার খেতে পারেন। এতে উপকার পাবেন ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!